এসেনসিয়াল ওয়েল

এসেনসিয়াল ওয়েলগুলি গাছের অংশ যেমন পাতা, ডালপালা, শিকড়, ফুল বা ফলগুলি বাষ্প বা চাপদিয়ে বের করা হয়। তারা ত্বকের বিভিন্ন উদ্বেগ মোকাবেলার জন্য চমৎকার। সুতরাং আপনি স্কিনকেয়ার ফ্রিক, ত্বকের জন্য এসেনসিয়াল ওয়েলগুলির উপকারিতা সম্পর্কে আরও জানতে ঘুরে আসুন।

Table of Contents

উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বকের জন্য এসেনসিয়াল ওয়েলের উপকারিতা

প্রায় প্রতিটি ত্বকের যত্নের উদ্বেগের জন্য ত্বকের জন্য এসেনসিয়াল ওয়েলের বেশ কয়েকটি সুবিধা রয়েছে। চিন্তা কম, আমরা ত্বকের জন্য এসেনসিয়াল ওয়েলগুলির চূড়ান্ত তালিকা লিখেছি:

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

নিস্তেজ ত্বককে পুনরুজ্জীবিত করে

এসেনশিয়াল অয়েল একটি প্রাকৃতিক হাইড্রেটর যা দৃশ্যত শুষ্ক ত্বককে পুনরায় পূরণ করে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি এজেন্টগুলিতে ভরপুর, এসেনসিয়াল ওয়েল মুখের অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধের জন্য ঢাল হিসাবে কাজ করে। এসেনশিয়াল অয়েল এর শক্তিশালী উপাদানগুলির শুষ্কতা পুনরুজ্জীবিত করার জন্য ত্বক-প্রশান্তিদায়ক ক্ষমতা রয়েছে এবংনিস্তেজ ত্বকের গঠন মসৃণ এবং কোমল ত্বকে পরিণত হয়।

যেভাবে ব্যবহার করবেন: অলিভ অয়েলে ৩-৪ ফোঁটা ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। প্রতিদিন সকালে ২-৩ মিনিট এটি ম্যাসাজ করুন। সর্বোত্তম ফলাফলের জন্য সপ্তাহে দু’বার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

আরও দেখুন: শুষ্ক ত্বকের মসৃণতা – কার্যকর ঘরোয়া প্রতিকার

আরও দেখুন: উজ্জ্বল ত্বকের জন্য-কোন ফলগুলি ডায়েটে যুক্ত করবেন?

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

সূক্ষ্ম রেখা এবং বলিরেখা হ্রাস করে

বলিরেখার জন্য অর্গানিক এসেনসিয়াল ওয়েলগুলিতে কোলাজেন-বুস্টিং ক্ষমতা রয়েছে যা স্বাস্থ্যকর ত্বকের কোষ পুনর্নবীকরণপ্রক্রিয়ায় অত্যন্ত উপকারী। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ ইউক্যালিপটাস, গোলাপ, নেরোলি এবং লেবু ত্বক শক্ত করার জন্য সেরা এসেনসিয়াল ওয়েল যা মুখের সূক্ষ্ম রেখা এবং বলিরেখার উপস্থিতি হ্রাস করতে সহায়তা করে।

কীভাবে ব্যবহার করবেন: ত্বকের জন্য ক্যারিয়ার অয়েলে 2-4 ফোঁটা এসেনসিয়াল ওয়েল যুক্ত করুন। প্রতিদিন ঘুমানোর আগে এটি আলতো করে প্রয়োগ করুন এবং ম্যাসাজ করুন। সূক্ষ্ম রেখা এবং বলিরেখা কিছুটা কমাতে সকালে আপনার মুখ ধুয়ে ফেলুন।

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

দাগ কমায়

ক্ষতিগ্রস্থ ত্বকের টিস্যুগুলি মেরামত করতে এসেনসিয়াল ওয়েলগুলিতে অ্যান্টিসেপটিক, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। জেদি ব্রণের দাগ, দাগ বা পিগমেন্টেশন থেকে মুক্তি পেতে এটি বাড়িতে উল্লেখযোগ্য দাগযুক্ত চিকিত্সাগুলির মধ্যে একটি। ল্যাভেন্ডার মুখ থেকে পিগমেন্টেশন অপসারণের জন্য কোষের পুনর্জন্মকে উত্সাহিত করে ত্বকের জন্য এসেনসিয়াল ওয়েল উপকার করে।

কীভাবে ব্যবহার করবেন: নারকেল তেলের সাথে কয়েক ফোঁটা এসেনসিয়াল ওয়েল যুক্ত করুন। এটি মুখের আক্রান্ত অঞ্চলে আলতো করে প্রয়োগ করুন। সপ্তাহে 2-3 বার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন এবং আপনি লক্ষণীয় ফলাফল দেখতে পাবেন।

আরও দেখুন: উজ্জ্বল, স্বাস্থ্যকর ত্বকের জন্য ১৩ টি সহজ ঘরোয় স্কিনকেয়ার টিপস!

আরও দেখুন: উজ্জ্বল ত্বক পেতে প্রতিদিন কী কী ভিটামিন প্রয়োজন?

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

ত্বককে প্রশমিত করে

মুখের উজ্জ্বলতার জন্য সমস্ত এসেনসিয়াল ওয়েলগুলির ত্বকের জন্য একটি স্বতন্ত্র সুগন্ধ এবং প্রশান্তিদায়ক সুবিধা রয়েছে। ত্বকের জ্বালা, প্রদাহ এবং ফুসকুড়ি শান্ত করতে এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ত্বক-প্রশান্তিদায়ক বৈশিষ্ট্য রয়েছে।

কীভাবে ব্যবহার করবেন: ত্বকের জন্য আর্গান তেলে 2-3 ফোঁটা এসেনসিয়াল ওয়েল যুক্ত করুন। ময়েশ্চারাইজার লাগানোর আগে আপনার রাতের বেলা স্কিনকেয়ার রুটিনে প্রতিদিন এটি ব্যবহার করুন।  আপনি কয়েক দিনের মধ্যে লক্ষণীয় পরিবর্তন গুলি পাবেন।

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

ত্বকের সংক্রমণের জন্য

অর্গানিক এসেনসিয়াল ওয়েলগুলিতে কার্যকর অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল যৌগ রয়েছে যা বিশেষত ছত্রাকের বিরুদ্ধে লড়াই করে এবং একজিমা, সোরিয়াসিস এবং অন্যান্য ছত্রাক বা ব্যাকটিরিয়া ত্বকের অবস্থার মতো সাধারণ ত্বকের সংক্রমণের চিকিৎসার জন্য ব্যাকটিরিয়া।পিপারমিন্ট, লেমনগ্রাস এবং কমলা ত্বকের সংক্রমণের জন্য অন্যতম সেরা এসেনসিয়াল ওয়েল।

যেভাবে ব্যবহার করবেন: নারকেল তেলের সাথে ২-৩ ফোঁটা চা গাছের ওয়েল মিশিয়ে নিন। ঘুমানোর আগে এটি প্রতিদিন মুখের সংক্রামিত স্থানে প্রয়োগ করুন। সকালে মুখ ধুয়ে শুকিয়ে নিন। আপনার ত্বক নিরাময় না হওয়া পর্যন্ত ১-২ সপ্তাহের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

আরও দেখুন: শুষ্ক ত্বকের মসৃণতা – কার্যকর ঘরোয়া প্রতিকার

আরও দেখুন: মুখে বরফ লাগানোর উপকারিতা: ফেসিয়াল আইসিং কি সত্যিই সাহায্য করে?

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

ব্রণের বিরুদ্ধে লড়াই করে

বাড়িতে ব্রণচিকিৎসার সহজ উপায়গুলির মধ্যে একটি হ’ল আপনার ত্বকের যত্নের রুটিনে এসেনসিয়াল ওয়েলগুলি অন্তর্ভুক্ত করা। আপনার ত্বকের পৃষ্ঠে ব্রণ সৃষ্টিকারী ব্যাকটিরিয়াগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য এসেনসিয়াল ওয়েলগুলিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে। ত্বকের জন্য অর্গানিক চা গাছের এসেনসিয়াল ওয়েল পিগমেন্টেশন, ব্রণ এবং ঝাপসা ত্বকের চিকিৎসার জন্য বিস্ময়কর কাজ করে।

কীভাবে ব্যবহার করবেন: ব্রণর জন্য ভিটামিন সি সিরামের মধ্যে কয়েক ফোঁটা লেবুর এসেনসিয়াল ওয়েল যুক্ত করুন। এটি প্রায় ২-৩ সপ্তাহের জন্য আপনার সকালের স্কিনকেয়ার রুটিনে ব্যবহার করুন।আপনি কাঙ্ক্ষিত ফলাফল দেখতে পাবেন।

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

ত্বক নিরাময়ের প্রচার করে

এসেনসিয়াল ওয়েলগুলি তাদের কোলাজেন বৃদ্ধি এবং টিস্যু পুনরুৎপাদন ক্ষমতার জন্য পরিচিত। অপরিহার্য তেলের সাময়িক ব্যবহার ক্ষত সংকুচিতকরণকে সমর্থন করে এবং ত্বক নিরাময়ের প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করে। ত্বকের জন্য ল্যাভেন্ডার এবং রোজমেরি এসেনসিয়াল ওয়েল পোড়া, ক্ষত বা কাটা নিরাময়ে সহায়তা করে।

কীভাবে ব্যবহার করবেন: নারকেল ওয়েল বা জলপাই তেলের মধ্যে ২-৩ ফোঁটা এসেনসিয়াল ওয়েল যুক্ত করুন। মিশ্রণটি আপনার ত্বকের ক্ষতিগ্রস্থ অঞ্চলে আলতো করে প্রয়োগ করুন। আপনি ১-২ সপ্তাহের মধ্যে লক্ষণীয় ফলাফল দেখতে পাবেন।

আরও দেখুন: সব ধরণের ত্বকের জন্য রাতের স্কিন কেয়ার রুটিন !

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

আপনার মুখে এসেনসিয়াল ওয়েল প্রয়োগ করা কি ভাল?

হ্যাঁ, অপরিহার্য ওয়েলগুলি ত্বকের জন্য ভাল। এটি আপনার ত্বকে রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করতে সহায়তা করে এবং স্বাস্থ্যকর চেহারার মুখের উজ্জ্বলতা দেয়। অনেক এসেনসিয়াল ওয়েল বলিরেখা, ব্রণ, দাগ এবং আরও অনেক কিছুর নির্দিষ্ট ত্বকের উদ্বেগগুলি মোকাবেলা করে।

আমি কি প্রতিদিন আমার মুখে একটি এসেনসিয়াল ওয়েল ব্যবহার করতে পারি?

না, অপরিহার্য ওয়েল অত্যন্ত শক্তিশালী এবং ঘনীভূত এবং তাই এগুলি দৈনন্দিন ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না।

ত্বকের উজ্জ্বলতার জন্য কোন ওয়েল সবচেয়ে ভালো?

ত্বকের জন্য ল্যাভেন্ডার অপরিহার্য ওয়েল স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক অর্জনের জন্য সমস্ত অর্গানিক এসেনসিয়াল ওয়েলগুলির মধ্যে সর্বোত্তম পছন্দ।

এসেনসিয়াল ওয়েল এর নেতিবাচক প্রভাবগুলি কী কী?

মুখের জন্য এসেনসিয়াল কিছু তেলে সিন্থেটিক পদার্থ এবং টক্সিন থাকে যা জ্বালা, চুলকানি বা শ্বাসকষ্টের ক্ষতিকারক ত্বকের প্রতিক্রিয়া সৃষ্টি করে

এসেনসিয়াল ওয়েল
এসেনসিয়াল ওয়েল

ত্বকের জন্য কোন এসেনসিয়াল ওয়েলগুলি এড়ানো উচিত?

লেবু ওয়েল, কমলা ওয়েল এবং লেমনগ্রাস তেলের মতো সাইট্রাস এসেনসিয়াল ওয়েলগুলি ইউভি আলোর জ্বালা এবং প্রদাহের প্রতি প্রতিক্রিয়াশীল হতে পারে।

আরও পড়ুন: ভাল বনাম খারাপ কার্বস : আপনার কোনটি খাওয়া উচিত?

আরও পড়ুন: আপনার খাবারে কতটা ফাইবার প্রয়োজন এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

এসেনসিয়াল ওয়েল এর কি মেয়াদ শেষ হয়ে যায়?

বিভিন্ন এসেনসিয়াল ওয়েলগুলির বিভিন্ন মেয়াদ শেষ হওয়ার তারিখ রয়েছে তবে সাধারণত, তারা নিরাপদ ব্যবহারের জন্য ১-২ বছরের মধ্যে স্থায়ী হয়।

আপনার কি এসেনসিয়াল ওয়েলগুলি ফ্রিজে রাখা উচিত?

হ্যাঁ, এসেনসিয়াল ওয়েলগুলি রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যেতে পারে যদি এটি প্রায়শই ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, মাসে ২-৩ বার।

ত্বকের জন্য এসেনসিয়াল ওয়েলগুলি ত্বকের ধরণ এবং উদ্বেগের বিষয়ভিত্তিক। চর্মরোগ বিশেষজ্ঞরা সর্বদা বাদাম ওয়েল, নারকেল ওয়েল বা জোজোবা তেলের মতো অন্যান্য বাহক তেলের সাথে পাতলা এসেনসিয়াল ওয়েল ব্যবহার করার পরামর্শ দেন যাতে সরাসরি ব্যবহারের ফলে সৃষ্ট বিরূপ প্রভাব গুলি থেকে বিরত থাকতে হয়।

তথ্যসূত্র: (লেখায় ইংরেজি কনটেন্টের বাংলা সারসংক্ষেপ তুলে ধরা হয়েছে)

ছবি– ফ্রিপিক

আরও দেখুন: অর্গানিক সাবান এবং ত্বকের জন্য উপকারিতা

আরও দেখুন: বডি স্ক্রাব কি? আপনার যা জানা দরকার

আরও দেখুন: ন্যাচারাল সাবান বনাম নিয়মিত সাবান

আরও দেখুন: ত্বকের যত্নে কোকো বাটার-উপকারিতা

 

Shop at Linnet
Total
0
Shares